আলুর চিপস(রোদে শুকানো)

আলুর চিপস(রোদে শুকানো), ছোট বেলার স্কুল পাশের মামাদের চিপস। আর এখনো ঢাকার রাস্তায় জ্যামের মাঝে প্রায়ই দেখা মেলে ক্রিস্পি এই আলু চিপ্সের।এতো টাইপের দামি চিপসের ভিড়ে ইহা একদমই নগন্য হলেও আমার কাছে ইহা এখনো সবচেয়ে পছন্দ…
মার্চ এপ্রিলের কড়া রোদে ২ দিনেই শুকিয়ে যাবে আলু স্লাইসগুলো…

উপকরনঃ

  • আলুঃ ৫-৬পিস(বড় সাইজের)
  • ফিটকিরিঃ ১চাচামচ

প্রনালি

আলু খোসা ছিলে পানিতে ভিজিয়ে রাখুন।

এখন যেকোন স্লাইসার বা চাকু দিয়ে একই আকারের করে গোলগোল স্লাইস করে নিন।(আলু কেটে সাথে সাথে পানিতে ভিজিয়ে নিন নয়ত কালো হয়ে যাবে)আলুর স্লাইসগুলো ২-৩ বার পরিস্কার পানিতে ধুয়ে নিন।

১ হাড়ি পরিস্কার পানিতে ফিটকিরি গুড়ো মিশিয়ে নিন।(ফিটকিরি আলুর রং সাদা রাখতে সাহায্য করবে)এখন আলুর স্লাইসগুলো এই ফিটকিরি পানিতে ভিজিয়ে ৪-৫ ঘন্টা বা সারারাত রেখে দিন।

সকালে ১ হাড়ি পরিস্কার পানি ও ২ টেবিলচামচ লবন চুলাতে ফুটতে দিন।্ভিজানো আলু থেকে পানি ঝরিয়ে নিন।

ফুটন্ত গরম পানিতে আলু স্লাইসগুলো দিয়ে আবার বলক আসতে দিন।পানি আবার ফুটতে শুরু করলে ৩-৪ মিনিট পর যখন আলু ৭০% সিদ্ধ হয়ে যাবে চুলা বন্ধ করে দিন।আলু থেকে পানি ঝড়িয়ে নিন।

এখন রোদে বড় কাপড় বিছিয়ে নিন।কাপরের উপর আলুর স্লাইসগুলো বিছিয়ে দিন যাতে এক্টির উপর অন্যটি না পরে।২ দিন দিলেই শুকিয়ে যাবে।

[এয়ারটাইট কোন বক্সে ১ বছরও রাখা যাবে এটি।]

কড়াইয়ে তেল অনেক গরম করে আলু স্লাইসগুলো দিন। ১ মিনিটেই চিপশগুলো ফুলে ক্রিস্পি হয়ে যাবে। মরিচেরগুড়ো , লবন বা চাট মশলা ছিটিয়ে পরিবেশন করুন।

 

Leave a Reply

 
 
 
 
error: Content is DMCA Protected !!