জাপানিজ কটন চিজকেক

জাপানিজ কটন চিজকেক

নরম তুলতুলে স্পঞ্জকেক আর রিচ ফ্লেভারের চিজকেকের কম্বিনেশন ইহা যা মুখে দিলেই মিলিয়ে যায়।জাপানিজ হলেও আমাদের দেশে এখন বেশ জনপ্রিয় এটি।
আমার কাছে সবচেয়ে পজেটিভ দিক হল, কোন ক্রিমের দরকার হয়না ইহা পরিবেশনের জন্য আর চিনির পরিমাণও বেশ কম তাই খুবই হেলদি বড় ছোট সবার জন্য।
বিভিন্নজন ইহা বিভিন্নভাবে বানিয়ে থাকে, আমি নিজেও ইহা অনেকভাবে বানিয়েছি, রেসিপিও দিয়েছি আগে তবে সবচেয়ে পছন্দের ভার্সন আজকেরটি।

উপকরনঃ

৭ টি ডিম(*ডিম ফ্রিজ থেকে নামিয়ে ঠান্ডা অবস্থায় কুসুম আলাদা করে নিন। এরপর ১০-১৫ মিনিট বাইরে রেখে রুম টেম্পারেচারে নিয়ে আসুন)
দুধঃ ১/৪কাপ
মাখন বা বাটারঃ ৭০ গ্রাম বা(১/৩ কাপের চেয়ে অল্প কম)
ক্রিম চিজঃ ১কাপ + ১/৪কাপ( ৩০০ গ্রাম )
২ চাচামচ ভ্যানিলা এসেন্স
লেমন জুসঃ ১টেবিলচামচ ও লেমন জেস্ট ১টেবিলচামচ
১/২ কাপ কেক ফ্লাওয়ার
১/২ কাপ চিনি
১টি ১৮-২০ সেমিঃ বা ৭-৮ ইঞ্চি গোল চিজকেক বা কেকপ্যান( **তলা আলাদা করা যায় এমন প্যান হলে ভাল) আর একটি বড় প্যান ওয়াটার বাথ এর জন্য।
[***সব উপাদান নরমাল টেম্পারেচারে নিয়ে নিন]

step by step picture: http://tastezonebd.com/cotton-cheesecake/

প্রনালি

কেকপ্যানের মাঝে তেল ব্রাশ করে বেকিং পেপার দিতে হবে।প্যানের চারিপাশেও গোল করে পেপার দিয়ে মুরে দিন কারন কেক বেশ ফুলে যাবে।আর বেকিং এর পর কেকের চারিপাশ সহজেই উঠে আসে।

এই কেকের প্যানটি পুডীং এর মত গরমপানির ঊপর রাখতে হয় বলে সহজেই কেকে পানি ধোকার প্রবনতা থাকে তাই পুরো প্যানটি বাইরে থেকে ফয়েল দিয়ে মুরে দিন অথবা ইহাকে অন্য একটি বাটিতে নিয়ে তারপর পানির হাড়িতে বসাতে হবে।

একটি হাড়িতে পানি গরম হতে দিন।

দুধ, চিজ ও মাখন একসাথে একটি বাটীতে নিয়ে গরম হাড়ীর উপর চুলাতে দিন।ভাল করে হুইস্ক করে মিশিয়ে নিন।(***বাটিটি যেন হাড়ির উপর পুরোপুরি বসালে হাড়িটি যেন ঢেকে যায়।(ডাবল বয়েলার এর মত))

লেবুর রস, লেমন জেস্ট ও ভ্যানিলা দিয়ে মিশিয়ে নিন। এখন চুলা থেকে নামিয়ে গরম মিশ্রনে সাথেসাথে ডিমের কুসুম দিয়ে ফেটে নিন। এখন কেক ফ্লাওয়ার দিয়ে আবার ভাল করে মিশিয়ে নিন যাতে দানাদানা না থাকে।মিশ্রনটী ক্রিমি ও স্মুথ হয় যাতে।

ওভেন ১৪০ সে বা ২৮০ ফা এ প্রহিট করুন।

এখন বিটার দিয়ে ডিমের সাদা ও ১ চা চামচ ভিনেগার মিশিয়ে ফেটতে থাকুন।ফোম হওয়া শুরু করলে চিনি দিয়ে বিট করুন।

ভাল ভাবে ফোম হয়ে আসলে বিট করা বন্ধ করতে হবে। এরপর ময়দার মিশ্রনে ডিমের ফোম অল্প অল্প করে (৩ বারে)চামচ দিয়ে ভালো মত ফোল্ডিং করে করে মেশাতে হবে ।[***ডিমের ফোম কোন ভাবেই এই মিশ্রনে দিয়ে বিট করা যাবেনা]

চুলাতে পানি ফুটিয়ে নিন।এখন কেকের মিশ্রন কেকপ্যানে ঢেলে সাথেসাথে ওন্য প্যানের উপর রাখুন।গরম ফুটন্ত পানি বাইরের প্যানে ঢেলে দিন যাতে কেক প্যানের ১/৪ ডূবে থাকে।(একে ওয়াটার বাথ বলে)

ওভেনে মাঝের র‍্যাকে রেখে ১ঘন্টা ২০ মিনিট বেক করুন।্মাঝে ৪০ মিনিট পর বের করে দেখুন উপরে কালার আসসে কিনা তবে উপরটা ফয়েল দিয়ে ঢেকে দিন নয়ত বেশি গাড় হয়ে যাবে।

কেক হয়ে গেলে নামিয়ে ৪-৫ ঘন্টা ঠাণ্ডা করে নিন।পরেরদিন খেতে বেশি ভাল লাগবে।

 

Leave a Reply